রাজনীতি বলতে কী বোঝায় meaning of politics

 


⏩ রাজনীতির সংজ্ঞা

🔸আজকের দিনে মানুষের জীবন ও মনুষ্য সমাজের কেন্দ্রবিন্দুতে রয়েছে রাজনীতি। এই রাজনীতিকে কেন্দ্র করেই মানুষের সামগ্রিক জীবনের রথচক্র আবর্তিত হয়। 

         কিন্তু 'রাজনীতি' বলতে কী বোঝায়, তা নিয়ে রাষ্ট্রবিজ্ঞানী ও রাজনৈতিক সমাজতত্ত্ববিদদের মধ্যে যথেষ্ট মতপার্থক্য রয়েছে। 

সাধারণভাবে রাজনীতি বলতে দলীয় রাজনীতি (party politics) অর্থাৎ রাজনৈতিক দলগুলির মধ্যে মতাদর্শগত ও ক্ষমতা দখলের লড়াই, নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ কর্তৃক অনুসৃত কৌশল প্রভৃতিকে বোঝায়।

কিন্তু রাজনীতি সম্পর্কে এরুপ ধারণা কেবল বিভ্রান্তিকরই নয়, সেই সঙ্গে সংকীর্ণতাদোষে দুষ্টও বটে। 

আবার, কেউ কেউ ‘ন্যায়নীতিবর্জিত উপায়ে ব্যক্তিগত সুযোগ-সুবিধা লাভ’ (the unscrupulous pursuit of private advantage)-কে 'রাজনীতি' বলে চিহ্নিত করেন। 

কারও কারও মতে, রাজনীতি হল ‘অধিকতর সভ্য উপায়ে সিদ্ধান্ত গ্রহণ' (the more civilised modes of decision-making)। কিন্তু হেগ, হ্যারপ ও ব্রেসলিন (Hague, Harrop and Breslin) তাঁদের রচিত 'কম্পারেটিভ গভর্নমেন্ট অ্যান্ড পলিটিক্স ঃ অ্যান্ ইন্ট্রোডাকশন' (Comparative Government and Politics : An Introduction) নামক পুস্তকে ‘রাজনীতি’ কে এমন একটি 'প্রক্রিয়া' (process) হিসেবে চিহ্নিত করেছেন, যার সাহায্যে গোষ্ঠীসমূহ যৌথ সিদ্ধান্ত গ্রহণ করতে সক্ষম হয়। গোষ্ঠীগুলির আকৃতি বিভিন্ন ধরনের হতে পারে। এদের মধ্যে এক প্রান্তে যেমন একটি একক পরিবার রয়েছে, অন্য প্রান্তে তেমনি রয়েছে আন্তর্জাতিক সম্প্রদায় (international community)।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad