ভারতের নির্বাচন কমিশন Election commission of India

⏩ নির্বাচন কমিশন

ভারতে নির্বাচন কমিশন গঠিত হয় ১৯৫০ সালের ২৫ জানুয়ারি। নির্বাচন কমিশন একটি আধা-সাংবিধানিক, স্বয়ং-শাসিত সংস্থা। ভারতীয় সংবিধানে একজন নির্বাচন কমিশনার ও কয়েকজন নির্বাচন কমিশনারের উল্লেখ আছে। নির্বাচন কমিশনরে সদস্য সংখ্যা সম্বন্ধে সংবিধানে নির্দিষ্ট কিছু বলা হয়নি। 

১৯৯৩ সালে পার্লামেন্টে একজন মুখ্য নির্বাচন কমিশনার ও দুজন কমিশনারের নিযুক্তিকরণ ও তাদের দায়িত্ব সংক্রান্ত সংশোধনী আইন পাশ হয়। কেন্দ্রীয় ও রাজ্য আইন সভাগুলিতে সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন প্রস্তুতি, পরিচালনা, নিয়ন্ত্রণ এবং রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি পদের জন্য নির্বাচন পরিচালনা করেন নির্বাচন কমিশন।



⏩ নির্বাচন কমিশনের কাজ

১। ভোটার তালিকা প্রণয়ন ও সংশোধন।

২। রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি, সংসদ ও বিধানসভা নির্বাচন সংক্রান্ত যাবতীয় কাজের তদারকি ও পরিচালনা করা।

৩। নির্বাচনের তারিখ, মনোনয়ন পত্র দাখিলের সময়সীমা, প্রত্যাহারের সময়সীমা নির্ধারণ, নির্বাচনের ভোটগণনা ও ফলাফল ঘোষণা।

৪। বিভিন্ন রাজনৈতিক দলকে নির্বাচনী প্রতীক প্রদান করা। 

৫। রাজনৈতিক দল, প্রার্থী, ভোটদাতা ও নির্বাচন কর্মীদের জন্য আচরণবিধি তৈরি করা।

৬। নির্বাচকদের পরিচয়পত্র প্রদান।



⏩ নির্বাচন কমিশনাদের পদচ্যুতি

মুখ্য নির্বাচন কমিশনারকে পদচ্যুত করতে হলে পার্লামেন্টের উভয় কক্ষের উপস্থিত ও ভোটপ্রদানকারী সদস্যের এক-তৃতীয়াংশের সমর্থন থাকতে হবে। সমর্থন থাকলে রাষ্ট্রপতি মুখ্য নির্বাচন কমিশনারকে বরখাস্ত (ইমপিচ) করতে পারেন। কমিশনের অন্যান্য সদস্যদের রাষ্ট্রপতি দ্বারা ও মুখ্য নির্বাচন কমিশনারের অনুমতি ছাড়া পদচ্যুত করানো যায় না।


⏩ মুখ্য নির্বাচন কমিশনার

নির্বাচন করেন ভারতের রাষ্ট্রপতি। বর্তমানে ভারতে নির্বাচন কমিশনের সদস্য সংখ্যা ৩ জন। জন নির্বাচন কমিশনার ও জন মুখ্য নির্বাচন কমিশনার। 

পাঁচ বছরের জন্য এদের মনোনীত করা হয়। এদের মনোনীত করেন রাষ্ট্রপতি। এদের কার্যকাল ৬০ বা ৬৫ বছর বয়স পর্যন্ত। পদমর্যাদায় সুপ্রীম কোর্টের বিচারপতিদের সমতুল্য। অপসারণ করা যায় সংসদে মপিচমেন্ট প্রস্তাব পাশ করানোর মাধ্যমে


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad